কাটার মোস্তাফিজের সেঞ্চুরির

0
347
Mustafizur

২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে পা রাখেন বাংলাদেশের সবচেয়ে প্রতিভাবান বোলার মোস্তাফিজুর রহমান। অভিষেক থেকে শুরু করে দুর্দান্ত কাটার ও স্লোয়ার দিয়ে বোকা বানিয়ছেন সব বাঘা বাঘা ব্যাটসম্যানদের। দুর্দান্ত এই কাটার এর জন্য তিনি দ্যা ফিজ নামে পরিচিত। একদিনের ক্রিকেটে ১০০ উইকেটের মাইলফলকে পৌঁছালেন বাংলাদেশি তরুণ পেসার মোস্তাফিজুর রহমান।

বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে নিয়মরক্ষার ম্যাচে এ কৃতিত্ব দেখান কাটার বয়। এর আগে ৫ জন বাংলাদেশি বোলার ওয়ানডে ক্রিকেটে ১০০ উইকেট নেন। ভারতের বিপক্ষে আগের ম্যাচে পাঁচ উইকেট নিয়ে কাজটা এগিয়ে রেখেছিলেন মোস্তাফিজুর রহমান। ওয়ানডেতে উইকেট সংখ্যাকে তিন অঙ্কে নিতে আর কেবল দুই উইকেট দরকার ছিল তার। ইমাম-উল-হক আর হারিস সোহেলকে আউট করে পাকিস্তানের বিপক্ষে সেটা করে ফেলেছেন তিনি।

ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে কম ম্যাচ খেলে ১০০ উইকেট নেন আফগান স্পিনার রশিদ খান। তিনি ১০০ উইকেট নেন মাত্র ৪৪ ম্যাচে। দ্বিতীয় স্থানে আছেন অজি পেসার মিশেল স্টার্ক। তিনি ১০০ উইকেটের মাইলফরক গড়েন ৫২ ম্যাচে। তৃতীয় স্থানে থাকা সাবেক পাকিস্তানি স্পিনার সাকলায়েন মুশতাক ১০০ উইকেট নিয়েছিলেন ৫৩ ম্যাচে। ৫৪ ম্যাচে ১০০ উইকেট নিয়ে মুস্তাফিজের সঙ্গে চার নম্বরে আছেন নিউজিল্যান্ডের শেন বন্ড।

১০০ উইকেট নিতে ৫৪ ম্যাচ লাগল মোস্তাফিজের। বাংলাদেশের হয়েছে দ্রুততম হিসেবে স্পর্শ করেছেন এই মাইলফলক। আর সব মিলিয়ে ওয়ানডে ইতিহাসে চতুর্থ  দ্রুততম বোলার হিসেবে ১০০ উইকেটে পৌঁছেছেন তিনি।

মোস্তাফিজের আগে বাংলাদেশি বোলারদের মধ্যে দ্রুততম ১০০ উইকেটের রেকর্ড ছিল আব্দুর রাজ্জাকের দখলে। ৬৯ ম্যাচে ১০০ উইকেট নিয়েছিলেন তিনি। মাশরাফি মর্তুজা ১০০ উইকেট নিয়েছিলেন ৭৮ ম্যাচে।

এবার বিশ্বকাপে শুরুতে ধারাবাহিকতার অভাবে ভুগলেও শেষ দিকে বেশ ছন্দ পাচ্ছেন মোস্তাফিজ। এই পর্যন্ত অষ্টম ম্যাচে নেমে ২০ উইকেট হয়ে গেছে তার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here